পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া কিছু রাক্ষসে প্রানী

Deadliest Animal In The World | পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া কিছু রাক্ষসে প্রানী

Deadliest Animals


পৃথিবীতে এসময় হাজার হাজার প্রজাতির প্রাণী রয়েছেন। হয়তো এখান থেকে অনেক প্রাণী কয়েক হাজার বছর পর বিলুপ্ত হয়ে যাবে। সেভাবে ইতিহাসে অনেক রাক্ষসে প্রাণী এই পৃথিবীতে রাজত্ব করত। যেগুলোর সামনে আজকের অ্যানাকোন্ডা এবং গ্রেট হোয়াইট শার্ককে বাচ্চা মনে হবে।

চলুন জেনে নিই এমন কিছু প্রাণীর ব্যাপারে যেগুলো এক সময় পৃথিবীতে রাজত্ব করত।

$ads={1}

৫. Dinocephalosaurus (ডিনোসেফ্লোসরাস)

এই জীবের জন্ম আজ থেকে ৫০ কোটি বছর আগে। একে ডাইনোসরের পূর্বপুরুষ মানা হয়। এই প্রাণী এক সময় সমুদ্রের রাজত্ব করত। সে সময়ে এই প্রাণী সাধারণত সাউথ চায়নার আশেপাশে বসবাস করত। এই প্রাণীর গলার দৈর্ঘ্যই ১৮ মিটারের বেশি ছিল। এ প্রাণীটি ডাইনোসর আসার আগে থেকেই পৃথিবীতে রাজত্ব করত। 

৪. Haast's eagle (হ্যাস্টস ঈগল)

যদি আমরা কোন প্রাণীকে বিপদজনক বলে থাকি তাহলে এর কারণ হতে পারে প্রাণীটির আকার অথবা তার রাক্ষসে স্বভাব। কিন্তু এই প্রাণীটির ক্ষেত্রে এটি সম্পূর্ণ ভিন্ন। কারণ এটিকে দেখতে তেমন একটা বিপদজনক মনে হতো না। এটিকে আজকের ঈগলের পূর্বপুরুষ বলা হয়। এর আকার আজকের ঈগল থেকে অনেক বড় ছিল। ওজনে বর্তমান যুগের ঈগল থেকে প্রায় দ্বিগুণ হতো। এদের ওজন প্রায় ১৫ কেজির কাছাকাছি হতো। এ প্রাণীটি নিজের আকারের চেয়ে বড় প্রাণীদেরও শিকার করত। এটি আজকের নিউজিল্যান্ডের আশেপাশের অঞ্চলে বসবাস করত। সে অঞ্চলের মানুষের আগমন এর শুরুর দিক থেকেই এই প্রাণীটি বিলুপ্ত হওয়া শুরু করে এবং ৫০০ বছরের মধ্যেই সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায়।

$ads={2}

৩. T-rex (টি-রেক্স)

জুরাসিক পার্ক ছবির সবচেয়ে জনপ্রিয় ডাইনোসর হলো T-rex। T-rex আজ থেকে ৬৮ মিলিয়ন বছর আগে পৃথিবীতে রাজত্ব করত। এই ডাইনোসরের আকার অন্যান্য ডাইনোসর থেকে ছোট হলেও এটি খুবই আক্রমনাত্মক ছিল। এর উচ্চতা প্রায় ১২ মিটার এবং ওজন প্রায় ৮ টনের মতো ছিল।

২. Pelagornis Sandersi (পেলেগোর্নিস স্যান্ডেরসি)

এই পাখিটি আজ থেকে প্রায় তিন কোটি বছর আগে পৃথিবীতে বসবাস করত। এর ফসিল প্রথম পাওয়া গিয়েছিল ১৮৫৭ সালে। বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে বড় পাখি আলবাট্রস, যেটির ডানার দৈর্ঘ্য ১১ ফুটের মত হয়ে থাকে, তার চেয়ে আলবাট্রস পাখির ডানার দৈর্ঘ্য বেশি ছিল। এই পাখির ডানার দৈর্ঘ্য প্রায় ২২ ফুট এবং ওজন প্রায় ৪০ কেজির মতো হতো। এদের ঠোঁট বর্তমান যুগের পাখিদের থেকে সম্পূর্ণ আলাদা ছিল। এদের ঠোঁটে দাঁতের মতো ধারালো অংশ ছিল। অর্থাৎ এমন একটি পাখি যার হাঙ্গর মাছের মতো দাঁত আছে। আর এর কারণেই এটি অন্যান্য প্রাণীর চেয়ে অনেক ভয়ঙ্কর ছিল।

১. Megalodon (মেগালোডন)

পৃথিবীর সবচেয়ে রাক্ষসে প্রাণীর কথা হচ্ছে আর এর মধ্যে মেগালোডন এর নাম আসবে না এটা হতেই পারে না। মেগালোডন লম্বায় ২০ মিটার এবং ওজন প্রায় ৬০ টনের মতো হতো। ব্লু হোয়েল এর মত বড় প্রাণী শিকার করা এর জন্য কোনো ব্যাপারই ছিল না। একটি মেগালোডন এর মুখে প্রায় ২৭০ টি দাঁত থাকতো। এর এক একটি দাঁত ৭ ইঞ্চি বা তার চেয়ে বড় হতো। এর কারণে সে যুগের সবচেয়ে ভয়ঙ্কর প্রাণীদের আক্রমণ করতেও এর কোন সমস্যা হতো না। মেগালোডন এর বাইট ফোর্স ৮০ টনের সমান ছিল যেটি আজ পর্যন্ত পৃথিবীর কোন প্রাণীর মধ্যে দেখা যায়নি। 

আপনাদের মতে এদের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর প্রাণী কোনটি?

Post a Comment

নবীনতর পূর্বতন